''FAR'' কিভাবে বের করবেন ?

হ্যালো ইঞ্জিনিয়ার বন্ধুরা, কেমন আছেন? আশা করি ভালো আছেন সবাই । আজকে অনেক বেশি জরুরি একটা বিষয়ে লিখছি । আপনাকে এটা কেউ শেখাবে না। কারন বেশিরভাগ ৯৫ জন এটা পারেনা । আশা করি যারা আর্কিটেকচার ও সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ালেখা করছেন কিংবা বাড়ি বানানোর কথা ভাবছেন তাদের জন্য কোটি টাকা দামের দরকারি । বিষয়টা হল FAR । আমরা যারা ইঞ্জিনিয়ারিং এ
পড়ালেখা করিতাদের ফার জানা খুব দরকার ।

ধরুন, আপনার ৫ কাঠা জমি রয়েছে। ভেবে রেখেছেন ৮-১০ তলা উঁচু বাড়ি বানাবেন । টাকা- পয়সা নিয়েও ঝামেলা নেই । কিন্তু আপনি জানেন কি ? আপনি চাইলেও ৫ কাঠা জমিতে ১০ তলা বানাতে পারবেন না রাজউকের নিয়মানুযায়ী । কারন একটা ভবন বানানোর সময় বিল্ডিং এর চারপাশে কিছু জায়গা ছেড়ে দিয়ে তারপর ডিজাইন করতে হয় । সেটাকে সেটব্যাক বলে । আমরা শুধুমাত্র ফার নিয়ে আলোচনা করবো আজকে।

FAR জানার সুবিধাঃ

১. ফার জানলে যেকোনো ভালো অফিসে চাকরির গ্যারান্টি অনেকখানি বেড়ে যায় ।

২. বাড়ি কত তলা করতে পারবেন সেটা নিজেই হিসাব করতে পারবেন অংক করে ।

FAR এর হিসাব করবেন যেভাবেঃ

মনে করি,

ভূমি- ৫ কাঠা,

রোড- ২০ ফুট,

ফার- ৩.৫ ( ইঞ্জিনিয়ারিং বইগুলোতে শুধুমাত্র ফার লিখে কত কাঠার জন্য কত ফার সেটা উল্লেখ থাকে কিন্তু হিসাব থাকে না । অনেক বড় বড় পণ্ডিত মার্কা ইঞ্জিনিয়াররাও ফারের হিসাব পারে না। তাই আপনি যদি ফারের হিসাব শিখে রাখেন তাহলে বুক চাপড়ে নিজেকে নিয়ে গর্বকরতেই পারেন । কারন ফারের হিসাব জানা অনেকটা আর্থিক বিষয়ে জড়িত । যেহেতু, ভালো চাকরি করতে চাইলে ফার জানতেই হবে।)

Maximum Build Area (M.B.A)= Land x Far

= 5 katha x 3.5 (far 3.5)

= 5x(720)x3.5 ( 1 katha=720square ft)

= 3600x3.5

=12600 sqft

Maximum Ground Coverage(M.G.C)- 62.5% ( এটাও লেখা থাকে বইতে কিন্তু যারা পারে না তারা এইসব লেখাকেঅনর্থক ভেবে বসে থাকে। হেহেহে )

= 5 katha x 62.5%

= (5x 720) x 62.5%

= 2250 sqft.

Number of Floor (N.O.F)= MBA / MGC

= 12600 / 2250

= 5.6 Floor

Total Floor = Ground floor + 5.6 floor

= 1+ 5.6 floor

= 6.6 floor ( ৬ তলা বাড়ি এবং চিলেকোঠা) ।

এই হিসাবে প্রায় সাত তলা কিন্তু সাত তলা না করাই ভালো যদি ভুমিকম্প থেকে বাঁচাতে চান এবং সারা এলাকাতে আপনার বাড়িটি যদি মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকবে সেটা চান !!!

মনে রাখবেনঃ

*** কখনো কাঠার পরিমান কম বেশি হলে এই হিসাবে দশমিক দিয়ে কোন সংখ্যা নাও আসতে পারে সেক্ষেত্রে যা এসেছে তাই ব্যবহার করুন । এবং নিজে সুস্থভাবে বেঁচে থাকুন ।

0 comments:

Post a Comment